Saturday, April 10
Shadow

মেয়েদের চুল ছোট করে কাটা যাবে না !!! এক কথায় হারাম !! হারাম !! হারাম !!

‘আপনিও হোন ইসলামের প্রচারক’। লেখাটি শেয়ার করুন বন্ধুদের সাথেঃ

আলেমগণ মেয়েদের চুল ছোট করে কাটা নিষিদ্ধ করেছেন ২টি হাদিসের বক্তব্যকে সামনে রেখে –

১. অমুসলিমদের অনুসরণ করা
২. ছেলেদের সাদৃশ্য ধারণ করা

**১ম হাদিসঃ

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,
“যে ব্যক্তি যে জাতির অনুসরণ করবে সে তাদের অন্তর্ভুক্ত হবে।”
[আবূ দাউদ, ৪০৩১]

অমুসলিম নারীরা চুল ছোট রাখে। তাই তাদের অনুসরণ করা নিষিদ্ধ।

**২য় হাদিসঃ

রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) ওইসব নারীদের লা’নত করেন, যারা পুরুষের সাদৃশ্য গ্রহন করে এবং ওইসব পুরুষদের লা’নত করেন যারা নারীদের সাদৃশ্য গ্রহন করে।
[বুখারী, ৭/২০৫]

বর্তমান সময়ের ফ্যাশন সচেতন বোনেরা অনেকেই চুল ছোট প্লাক করে থাকেন এবং নানা রঙের নানা ধরনের কাটিং ও ব্যাবহার করে থাকেন। অথচ যারা এমন করেন, রাসুল (সাঃ) তাদেরকে অভিশাপ দিয়েছেন। কাজেই বোনেরা আল্লাহর ভয়ে এই ধরনের কাজ থেকে বিরত থাকুন।

● ইবনে উমার (রাঃ) হতে বর্ণিত, রাসুলুল্লাহ (সাঃ) যে মহিলা পরচুলা লাগিয়ে দেয় এবং যে পরচুলা লাগাতে বলে, আর যে মহিলা অঙ্গ প্রত্যঙ্গে উল্কি উৎকীর্ণ করে ও উল্কি উৎকীর্ণ করতে বলে তাদেরকে অভিশাপ করেছেন। [সহীহ বুখারী ৫৯৩৭, ৫৯৪০, ৫৯৪২, ৫৯৪৭]

চুল ছোট রাখা মেয়েদের পুরুষের সাদৃশ্যপূর্ণ মনে হয়। তাই এটাও ইসলাম সমর্থন করে না।

তবে উপরের কারণ দুটি ছাড়া মেয়েরা তাদের চুলের বিভিন্ন রোগের কারণে চুল কিছুটা ছোট করতে পারে। তাছাড়া বিবাহিত মেয়েরা তাদের স্বামীর অনুমতি নিয়ে চুল কিছুটা ছোট করতে পারে। তবে তা যেন পুরুষের সাথে সাদৃশ্যপূর্ণ না হয়। এক্ষেত্রে স্বামীর কোন আদেশ আল্লাহ্ ও তাঁর রাসূল (সাঃ) এর আইনের উপর প্রধান্য দেয়া যাবে না।

*** আজকাল সমাজে দেখা যায়, নারীরা মাথার চুল ছোটো করে, তাতে উত্তম ভাবে শ্যাম্পু করে, কনডিশনার মেখে,কালার করে, চুলগুলু বাতাসে উড়িয়ে, মাথায় ঘুমটা না দিয়ে, বেগানা পুরুষদেরকে প্রদর্শন করতে করতে রাস্তা দিয়ে বেপর্দা হয়ে চলতে থাকে, কিন্তু মনে রাখতে হবে, এই ধরনের চলাফেরা ইসলামের দৃষ্টিতে হারাম, হারাম এবং হারাম।আপনি নিজে গুনাহগার হচ্ছেন, যেই সকল পুরুষ আপনাকে দেখছে, তারা গুনাহগার হচ্ছে , এবং আপনি তাদের গুনাহগার করার কারনে, আপনি নিজে ও তাদের কাছ থেকে গুনার ভাগ পেয়ে আপনি আবার ও গুনাহগার হচ্ছেন।মনে রাখবেন, আপনার চুল, দেহ কিন্তু প্রদর্শন করার জন্য না, এই গুলো হচ্ছে পর্দা দিয়ে ঢেকে রাখার জন্য।

সর্বশেষ, মেয়েদের চুল ছোট করা ইসলাম সমর্থন করে না, শুধুমাত্র কিছু রোগের কারণ ছাড়া।
আল্লাহ্ ই সবচেয়ে ভালো জানেন।

তোমাদেরকে যা দিয়েছেন তা গ্রহন কর, আর যা থেকে নিষেধ করেছেন,তা থেকে বিরত থাক। {সূরা হাশর : ৭}

 


‘আপনিও হোন ইসলামের প্রচারক’। লেখাটি শেয়ার করুন বন্ধুদের সাথেঃ

2 Comments

Leave a Reply